তুমি ক্ষণিকের জন্য
- রূপক বিশ্বাস ২৬-০৪-২০২৪

আজ সেই প্রকৃতি আমার বুকের পাঁজরে তীর মেরেছে,
আমার কি দোষ বল -
তুমি টান দাও তাই আমি আসি,
সেই একশো ফুট উঁচু পাহাড়ের ছাওনিতে তোমাকে মন খুলে উপলব্ধি করব বলে।
ও প্রকৃতি! আজ তোমার ঐ নিরাকার অঙ্গকে স্পর্শ করে জন্ম সিদ্ধি লাভ করেছি।
তোমার ঐ স্নিগ্ধ অনিল - এর স্পর্শ আমাকে এক নতুন অনুভূতির দেশে নিয়ে যায়।
আমার এই অপবিত্র শরীর তোমার স্পর্শে সূচি লাভ করেছে।
তোমার ঐ উচু নিচু পাহাড়ের ঢেউ ফেলানো গম্বুজ, পটভূমিতে বৃক্ষ আঁকড়ে রাখা যেন-
প্রকৃতির নবীনতম উৎসব।
তোমার ঐ অপরুপ সৌন্দর্য আমাকে মনে করিয়া দেয় এক বিস্ময়ময়ী যুবতী নারীর রূপের কথা।
তোমার ঐ নবীন বরণ সূর্যাস্ত যেন দিনের সব ক্লান্তকে জড় থেকে উগ্রে ফেলে দেয়-
শেষে নিয়ে যায় অনুভূতির দেশে নিজেকে বিলীন করে দিতে।
কবি জীবনানন্দ দাশের প্রকৃতির বর্ণনার রূপের সঙ্গে আজ আমি পরিচিত
কিন্তু মরনাপ্রাণ না, ক্ষণিকের জন্য কেবলমাত্র- সময়ের অভাবে!
কিন্তু কি করব বল -
তুমি তো নিরাকার তাই বিলীন হয়ে যাও।
যথা সম্ভব, আর কিছুক্ষণ পরেই আমাকেউ বিলীন হতে হবে আবার সেই যমেরদুয়ারে।
কোলাহলময় এক বিস্ময়কর জীবনে-
ভয় লাগে সেই দুয়ারে পা দিতে।
হে প্রকৃতি! আমি আর ঐ রাক্ষস রাজ্য পা ফেলতে চাই না..
তুমি আমাকে তোমার নিকট বরণ করে নাও....
আমি তোমার সেবক হতে চাই।
এটা আমার জীবনাকৃত শেষ চাওয়া....
হে প্রকৃতি! তুমি আমাকে রক্ষা কর এ যমালয় হতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।