আমি রব নীরবে
- রূপক বিশ্বাস ২৬-০৪-২০২৪

নিভৃত ভরে জ্বলন্ত প্রদীপের নীল শিখা আমার দরবারে জিজ্ঞাসারত......
কালো আবছা মেঘ পশ্চিমের আকাশে ব্যস্ততা বহুল
গর্জনে জিজ্ঞাসারত.....
চিমনির সেই কালো উত্তপ্ত ধোঁয়া আকাশের ঊর্ধ্বমুখ চলমান দিশা ইঙ্গিতরত.....
কঠিন প্রশ্নে আক্রান্ত এই আমি!

মনের খিদে সহজেই পোষ মানে না,
পোষ মানাতে হয়!
এদিকে ওদিকে ঘুরে বেরাই এই খিদে মেটাতে
মনে মনে নিজের দু হাত ধরে,
বিম্বহত এই আমি,
এক মুঠো চাল আমার ঘরে নাই
হে প্রভু, তোমায় কি করে আমি খাওয়ায়?

গলা ভর্তি কষ্ট, নিবারণে নিরুপায়
প্রভু তুমি দাও খুঁজে আমায় জগৎ ছাড়ার উপায়।
ঐ জনমানব বহুল কোলাহল দৃশ্য
ভরা গোটা এই বিশ্ব।
আমার পক্ষে অসহ্যকর সুখের বাসর সাজানো
চাইনা আমি সেই সুখ যা বিব্রত,
আমাকে দেখাও তুমি জ্যোতির্ময় ভাস্কর যা অনব্রত।
খাঁচায় বন্ধি থাকতে ইচ্ছে করে আমায় অজানা মনের খিদেয়....
ঐ বিদয় ভেঙেছে মোর হৃদয়
আমি ভেসে যেতে চাই সেই অজস্র জলে যেখানে আমার ঠাহর নাই....
আমি ভেসে যেতে চাই সেই সমুদ্র যেখানে কোন কূল কিনারা নাই.....
আমি থাকব নিজের মাঝে, নিজের কাজে
কবিতা লেখার সাজে নীরবে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।