স্মৃতি কথা
- আবু জাফর বিঃ ২৬-০৪-২০২৪

ছেলে বেলা করেছি খেলা স্কুলে যখন পড়ি;
জীবন ছিল অনেক মধুর, পল্লী গ্রামে বাড়ি।
কপোতাক্ষের পূর্ব পাড়ের নাম ডাইনার বিল,
বন-বনানী পুকুর-পুষ্করিণী পদ্ম ফোটা ঝিল।

ঝিলের পাড়ে ইস্কুল ঘরে লম্বা টিনের চাল,
সামনে তার কৃষ্ণচূড়ার ফুলে ফুলে লাল।
রাস্তার ধারে জায়গা জুড়ে বিরাট বট গাছ,
শীতল ছায়ায় করেছি সবাই আনন্দ উল্লাস।

স্কুল আমার পাশের পাড়ার নাম গরীবপুর,
বাড়ি থেকেই দেখা যেতো নয়তো বেশি দূর।
বন্ধু-বান্ধব অনেক ছিল থাকতাম মিলে-মিশে,
সারাক্ষণ ঘুরতো তখন আমার আশে-পাশে।

ক্লাসে আমি প্রথম ছিলাম বলতো সবাই ধন্য,
ছাত্র শিক্ষক গ্রামবাসী করতো আমায় গণ্য।
পুরোনো স্মৃতি করলে আবৃত্তি মনে লাগে কষ্ট,
সেই পরিবেশ নেই মনোনিবেশ,হচ্ছে সব নষ্ট।
------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।