জন্ম তার একান্ত নীরবে
- সাইদুর রহমান ২৭-০৪-২০২৪

কত করি পরিচর্যা আদর আপ্যায়ন
একটি ফুল বা একটি বৃক্ষের লাগি
ফুল ফুটবে ফলও দিবে
তৃপ্তি পাবে চোখ তৃপ্তি হবে রসনার;

কে তাকায় আপন করে বনানী বন
বুনো বৃক্ষে ফুটে যে মুক্তো সোহাগী
জন্ম তার একান্ত নীরবে
তবু গোলাপই যেন প্রকৃতির সম্ভার।

একটি ভ্রমর বা ক্ষুদ্র তুচ্ছ ঐ পতঙ্গ
সরল, বুঝে না জগতের ভেদাভেদ
বুঝে না শঠতা ধূর্ত মানুষের
ভালোবাসে অচেনা সকল বুনোফুল।

নির্মল হৃদয়খানি দেয় মধুমাখা সঙ্গ
মানব অন্তরে জমা তবে অঢেল খেদ
তেমন জ্ঞান কই পতঙ্গের
লাভ ক্ষতির আশা ভয় নেই একচুল।

সাজাই ঘর আঙিনায় রাখা টবগুলি
করি শোভিত লাগাই চামেলি বেলী
ভালোবাসি তুলে নিই হাতে
আদর যত্ন করি বাড়ির সবাই মিলি;

বুনো ফুলে লেগে থাকে ধূলোবালি
ওদের সাজগোজে প্রকৃতির রঙতুলি
মৌ পতঙ্গ তাই আহামরিতে
মধু গুঞ্জনে গেয়ে বেড়ায় প্রেমকলি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।