স্মৃতির পাঠাগারে বসে
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

স্মৃতির পাঠাগারে বসে
------------------এস.আই.তানভী

হয়তো তুমি ভুলে গেছো,
আমার চোখে আজও জ্বলজ্বল করে জ্বলে-
করতোয়া নদীর ধারে সেদিন, জাগ্রত চরে
প্রান্তিক কৃষকদের বেড়ে উঠা ধানক্ষেতে
চুয়ে চুয়ে জোছনা ঝরেছিলো, মন্থর 
গতিতে নদীর জল চলেছিলো দক্ষিণে;
তবুও ছিলো ছোট ছোট ঢেউয়ের চমৎকার
উপস্থিতি আর সেই জলের ঢেউয়ের সাথে
রূপালী চাঁদের কী অপরূপ নৃত্য! 

তুমি হয়তো ভুলেই গেছো,
ঘাটে একটা ডিঙি নৌকা বাঁধা ছিলো, 
মাঝি ছিলো না, শুধু দুয়েকটা পানকৌড়ি 
সাথীর খোঁজে ডেকে উঠছে থেকে থেকে,
ধানক্ষেত থেকে ভেসে আসছে নাম না জানা
কত রাতের পোকার গান আর নৌকার গায়ে
জলের ঢেউয়ের মিলনে ছলাৎ ছলাৎ শব্দ।

নৌকার উপরে দু'জনে হয়েছিলাম শীতল-
জলের বুক থেকে উঠে আসা পবনের ছোঁয়ায়,
ঘরে ফিরতে কারো ইচ্ছে জাগে নি;
তবুও ফিরতে হয়েছে ঘরে।

আর যাওয়াও হয় নি কখনো সেখানে;
শুধু অবিস্মরণীয় স্মৃতির পাঠাগারে বসে দেখি,
সেই নদী-জোছনা, রূপালী চাঁদ আর তোমাকে;
শুনতে পাই পোকাদের গান, পানকৌড়ির ডাক,
অনুভবে সেই পবনের ছোঁয়া গায়ে মাখি 
আর নিজেকে প্রশ্ন করি, জানতে চাই-
তুমিও কি বসো স্মৃতির পাঠাগারে কখনো?

হয়তো তুমি ভুলে গেছো; ঠিক যেমন 
ভুলেছো আমাকে, শুধু ভুলে যাওয়ার কিংবা
ভুলে থাকার ক্ষমতা আমারই হলো না।
------------------
০৪/০৮/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।