বৃত্তজাল
- এ কে সরকার শাওন - নিরব কথোপকথন ২৬-০৪-২০২৪

ভুল ডায়ালে কথার কলি,
অতঃপর কথার মালা;
জীবনের পথ পরিক্রমায়
দুঃসময়ে স্বপ্নের পথচলা!

কক্ষপথ ভিন্ন তাই
কক্ষচ্যুত হওয়া দায়!
মহাকর্ষীয় টান দুর্বার
তবে বৃত্তজালে নিরুপায়!

ম্লান মৌন বিষণ্ণতায়
হিমশৈল ভাসে তায়!
দুই মেরুতে বসত যদিও
নিত্য মনে আসে যায়!

নিস্তদ্ধতা চির হিরন্ময়,
তাঁর বেলায় সবসময়;
ধারে ভারে মানানসই
ভূবনেশ্বরী মায়াময়!

এক হাঁসিতে কুরুক্ষেত্র,
চুমুকে না জানি কি হয়!
পানিপথের যুদ্ধ চলছে
অভ্যন্তরে করুণ বিষাদময়!

নীল রং আর আকাশ
রেলের দুই পাতের মত!
চিরদিন পাশাপাশি রয়
তবে বিচ্ছেদ অবিরত!

হৃদয় সাগরতলে যত
ঐশ্বর্যাদি আর কাব্যগাথা,
মনের অজান্তে সব বিনিমিত
চোখে মুখে নেই কোন কথা!

চলছে জীবন জীবনের মত
মন ধুকছে বৈরি হাওয়ায়!
ইথারে ভাসছে কথার নকশা,
মনের মাঝে নিত্য হারায়!

শাওনাজ, উত্তরখান, ঢাকা।
১৫ আগষ্ট ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।