আগস্ট মানে
- আবু জাফর বিঃ ২৬-০৪-২০২৪

আগস্ট মানে জাতির জীবনে
শোকাবহ ব্যথার মাস,
বিশ্বের বুকে রেখেছে এঁকে
কলঙ্কিত সে ইতিহাস।

আগস্ট মানে পুনঃউত্থান
বিশ্বাসঘাতকের দল,
প্রাণ কাড়িতে বঙ্গভূমিতে
বয়েছিল রক্তের ঢল।

পনেরই আগস্টে বঙ্গবন্ধুকে
করেছিল নৃশংস হত্যা,
গোটা জাতির বুকে জ্বলন্ত
অসহনীয় সে ব্যাথা।

পলাশি থেকে ঢাকা ধানমণ্ডি
বত্রিশ নম্বর বাড়ি;
বাংলার 'মীর জাফর' বঙ্গবন্ধুর
প্রাণ নিয়েছিল কাড়ি।

ভয়াল একুশে আগস্ট ভয়াবহ
সেই গ্রেনেড হামলা;
পরিকল্পিতভাবে সাজিয়েছিল
মিথ্যা যত মামলা।

মাত্র দেড় মিনিটে বিস্ফোরিত
হলো এগারো'টি গ্রেনেড,
এক মূহূর্তেই বীভৎস শরীরে
ভরলো হাসপাতালের বেড।

আকস্মিক হামলায় হয়েছিল
চব্বিশ জনের মৃত্যু,
যেন ওৎ পেতে হায়েনার মত
বসেছিল যমরাজ দৈত্য।

আইভি রহমান সহ সকলের
সেই আত্ম দান;
এই বাংলায় জাতির হৃদয়ে
রবে চির অম্লান।

দেশ বিরোধী যারা অপরাধী
করেছিল ষড়যন্ত্র,
স্বাধীনতা ভুলে সবাই মিলে
হত্যা করেছিল গণতন্ত্র।

ওরা ঘৃণিত তারা কলঙ্কিত
কর্ম যাদের ন্যক্কার;
যুগ-যুগ ধরে এমনি করে
জাতি জানাবে ধিক্কার।
-------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।