মা ধরণী
- প্রবাস নমঃশূদ্র - নতুন আলোর খোঁজে ২৬-০৪-২০২৪

হে ধরণী, আমি যে অপরাধ করেছি
তার কি আছে কোন প্রায়শ্চিত্ত ।
তোমার কোলে জন্ম তো নিয়েছি
কিন্তু করেছি নিত্য তোমায় দূষিত ।।

নিত্য নতুন চাহিদার অসীম লালসায়
তোমায় দিয়েছি মৃত্যুমুখে ঠেলে ।
তবুও তুমি করনি কোন বিনিময়
রেখেছো তোমার আঁচল ছায়া তলে ।।

দিয়েছো মোদের আলো ছায়া
দিয়েছো তোমার কোলে মোদের ঠাই ।
তোমার এই অধমের কাছে আজ
প্রত্যর্পণের ন্যায় কিছুই যে নাই ।।

তোমার বুকে জলছে আগুন
যাচ্ছে সব হয়ে কালো ছাই ।
কখনো তৃষ্ণার্ত, কখনো ব অশ্রুধারা বয়
কী করবো আমি হতভাগা, ভেবে না পাই।।

রয়েছ তুমি হাজার দুঃখের মাঝে
পুড়ছে তোমার দেহ, কাঁদছে চিত্ত ।
হে ধরণী , আমি যে অপরাধ করেছি
তার কি আছে কোন প্রায়শ্চিত্ত ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdullahmolla
০৪-০৯-২০১৯ ১৯:০৬ মিঃ

অসম্ভব সুন্দ!