সম‌য়ের পুতুল
- শরীফ মুহাম্মদ ওয়াহিদুজ্জামান - বাংলাদেশ ১৯-০৩-২০২৪

জীব‌নের অ‌ভিনয় সম‌য়ের প্র‌য়োজ‌নে
ক্ষ‌ণে ক্ষ‌ণে বা‌রেবা‌রে সুখ দুঃখ ডামা‌ডোল
‌মি‌লেমি‌শে একাকার জীব‌নের প্র‌তিক্ষ‌ণে
এ যে জীবন জল‌ধি ভে‌সে ভে‌সে দোলাচল।


অ‌ভিন‌য়ে অ‌ভিন‌য়ে কাল কে‌টে যায় দূ‌রে
লু‌কোচু‌রি খেলা খে‌লে অবাক চে‌া‌খে তা‌কি‌য়ে
শুধু পরাজয় দে‌খে সময় যা‌বে হা‌রি‌য়ে
তবু সম‌য়ের টা‌নে থাক‌তে হ‌বে দাঁ‌ড়ি‌য়ে।


জীবন জোয়া‌রে ‌ভে‌সে যত দূর দূ‌রে যা‌বে
লুকা‌তে পার‌বে না‌তো পার‌বে নাতো এড়া‌তে
সম‌য়ের চা‌হিদায় আঁ‌খিজল মু‌ছে ফের
সতত সংগ্রাম ক‌রে তোমা‌কে হ‌বে দাঁড়া‌তে।


এ ই জীব‌নের খেলা সারাক্ষণ সারা‌বেলা
জয় পরাজয় হোক তবু নিয়‌তির খেলা
সম‌য়ের প্র‌য়োজ‌নে পুতু‌লের অ‌ভিনয়
ক‌রে যে‌তে হ‌বে শুধু দিবা রা‌তি সারা‌বেলা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।