আমাকে মানুষ করে দে মা
- আহমেদ তানভীর - কাঠকয়লার আঁচড় ২৬-০৪-২০২৪

আরো একবার তোর শুক্ল আঁচলে কপালের ক্লেদ মুছে দে মা
আমার মনুষ্য খোলসে এখন জমাট অন্ধকার- বিষাক্ত রক্তের স্রোত...
মগজে ঢেউ খেলে হিংস্রতার বেনোজল!
তোর কোলেই ঢের মানুষ ছিলাম রে মা

অমানুষের ঘেরাটোপে আজ আমি পরিচয়হীন
এখন আমি রাজনৈতিক নেতা
সরকারি আমলা, পুলিশ কিংবা নামজাদা কালপ্রিট
এখন আমি টাকার কুমির
মন্ত্রী, সচিব অথবা দেশপ্রেমিক নামধারী সিন্ডিকেট

মা রে তোর আঁচলের অভাব আজ কুরে কুরে খায় ভেতরবাড়ি
মানুষের রক্ত-হাড়-পাঁজর- আজ আমার একমাত্র খাবার
এখন আমার রক্তে বিষক্ষয় হয়
আমি মানুষের মাথার উপরে ভয়াবহ এক কালনাগ ফণা
গণমানুষের সেলাম পাওয়া এক শুয়োরের বাচ্চা আমি

আমার কণ্ঠনালী চেপে বের করে নে
ফুসফুসে জমা বিষাক্ত বাতাসের সংসার
আবার মানুষ হবো মা রে
শুক্লতার কাফনে কফিনবন্দি করে আমাকে মানুষ করে দে মা
আমাকে মানুষ করে দে... মানুষ করে দে...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।