অন্তর্হিত দীপশিখা
- আব্দুল মান্নান মল্লিক ২৬-০৪-২০২৪

অন্তর্হিত দীপশিখা

আব্দুল মান্নান মল্লিক

বাজবেনা কোনদিন আর প্রনালীর রাগিণী,
গাইবেনা কেউ আর তোমাদের জীবনী।
সারেগামা গেয়ে গেছে ধ্বনিত হারমনি,
অন্তরে বাজে আজও মনোযোগে শুনি।
ভাওয়াইয়া ভাটিয়ালী আরও পল্লীগীতি,
গেয়ে গেলে মেঠো সুর ফেলে রেখে স্মৃতি।
বাতাসের গতি থামে বন্ধ হয় জলস্রোত,
ভুলে গেছে তোমাদের বর্তমান জগত।
মরাতে বলেছে কথা তোমাদের গান শুনে,
তবলার তাক্ ধিনা-ধিন্ পড়ে আজও মনে।
ধ্বনিত কাঁসর ধ্বনি বেণু বাঁশির সুর,
প্রাণবন্ত সঙ্গীত ছিল আজ বহুদূর।
ধারাবাহিক সুর ছিল সেদিনের সেই গানে,
স্মৃতিগুলো ভাসে আজও নিঃসঙ্গ নির্জনে।
ঢোল বাজতো বক্ষ মাঝে বাঁশির সুর কানে,
তান কুরাকুর নাকুর নাকুর তারও ছিল মানে।
ধিতাং ধিতাং তাং তাং ছিল তবলার বল,
এক টাকাতে একটা পটল বলে গেছে ঢোল।
অধুনা এই বাদ্যধ্বনি হারিয়ে যায় গান,
বেসুরো রাগিণীর তাল জ্বালা করে কান।
ঝগড়ার অপধ্বনি ধ্বনিত অধুনার গান,
রূপান্তর হয়ে গেছে পাতাল আসমান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।