একটি কঙ্কাল ও আমি
- প্রকৌ. আমিনুল ইসলাম ২৬-০৪-২০২৪

ব্যস্ত শহরে সবাই ছুটছে
যান্ত্রিক ধোঁয়ায় বাতাস ভারী হচ্ছে
নিঃশ্বাসে অনেক কষ্ট, বুকে ব্যথা করছে
আমি হেঁটে চলেছি রাস্তার পাশ দিয়ে
হঠাৎ দেখি একটি কঙ্কাল আসছে আমার পিছে পিছে
আমি চিৎকার করে দৌঁড়ে পালাচ্ছি
আমার পিছনে পিছনে কঙ্কালটিও আসছে
আমি নিজেকে বাঁচাতে
দৌঁড়ে ঢুকেছি একটি বহুতলা মার্কেটে
কঙ্কালটি দাঁড়িয়ে আছে বহু মানুষের ভিড়ে
আমি দোকান দোকানে ঘুরে বেড়াচ্ছি
আর ভাবছি,
নিশ্চয় এতোক্ষণ কঙ্কালটি দাঁড়িয়ে নেই
নির্ভয়ে আমি আবার বের হই
আবারও হাঁটতে শুরু করি
ঘাড় ফিরিয়ে পিছনে দেখি
আহা! কঙ্কালটি আবারও আসছে পিছু পিছু
আমি আবারও দৌড় দিয়েছি
দৌড়াতে দৌড়াতে একটি ধর্মশালায় প্রবেশ করি
নিজেকে বাঁচাতে স্রষ্টার কাছে প্রার্থনায় বসি
আমি ভাবছি, এবার নিশ্চয় কঙ্কালটি চলে গেছে
অতঃপর ধর্মশালা থেকে বের হই
আমি আবারও হাঁটতে শুরু করি
ঘাড় ফিরিয়ে আবারও দেখি
আহা! কঙ্কালটি আবারও আসছে পিছু পিছু
এবার দৌড়াতে দৌড়াতে
চলে এলাম যান্ত্রিক নগর ছেড়ে
মুক্ত বাতাসে
যেখানে শ্বাসকষ্ট হচ্ছে না
বুকে ব্যথাও হচ্ছে না
চারিদিকে গাছগাছালি
বাতাসে নেই ধুলোবালি
আমি দৌড়াতে দৌড়াতে ক্লান্ত
আমি পরিশ্রান্ত
আমি শুয়ে রইলাম দূর্বা ঘাসে
আকাশে তখন চাঁদ তারা হাসে
কঙ্কালটিও আমার দিকে তাকিয়ে থাকে
ভাবছি আমি,
আজ আমার হচ্ছেটা কি?

কঙ্কালটি আস্তে আস্তে দূরে যেতে থাকে
কঙ্কালটি চাঁদের দিকে যেতে থাকে
এক সময় চাঁদের ভিতরে হারিয়ে যায়
অতঃপর আমি চাঁদের ভিতরে একটি কঙ্কাল দেখতে পাই।
কতদিন চাঁদের আলো দেখি না
কতদিন প্রাণভরে নিঃশ্বাস নেই না
কতদিন নির্জনে একা আসি না
কতদিন মাটির গন্ধ পাই না
ভাবি আমি,
এটি কঙ্কাল নাকি অন্য কিছু
আমি স্বপ্ন দেখি
ঘুম ভেঙ্গে আমি আবার ছুটে চলি...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।