গাঁয়ের ছেলে
- আবু জাফর বিঃ ২৬-০৪-২০২৪

গাঁয়ের ছেলে পল্লী কোলে
আমার বেড়ে ওঠা,
ফসল মাঠে ঝরাই তাতে
রক্ত ঘামের ফোটা।

সবুজে ঘেরা নিসর্গ শোভা
তেপান্তরের মাঠে।
শাপলা ফোটা রঙের ছটা
কাজলা দিঘীর ঘাটে।

নৌকার দাঁড় টানছে মাঝি
উজানে ধরে গান,
লাঙ্গর চাষ করছে চাষি
ফলায় মাঠে ধান।

রাখাল ছেলে বটের তলে
বাঁশির মিষ্টি সুর,
আকাশ নীলে ওড়ে পাখি
দৃষ্টির চেয়ে দূর।

আমার দেশে সোনা ফলে
সবুজ শ্যামল মাঠে,
মানিক মুক্তা হিরে মেলে
সাগর নদীর ঘাটে।

বাগান বনে ঝোপে ঝাড়ে
হরেক পাখির ঝাঁক;
জোনাক জ্বলে রাত্রি কালে
ঘুগরো পোকার ডাক।

মাছরাঙ্গা আর বক পাখি
নিরিখ রাখে ঠোঁটে,
ঢেউভাঙ্গা ঐ বাঁকা নদী
শাপলা পদ্ম ফোটে।

শিউলি বেলি শুভ্র সাদা
শিমুল লালে সাজে,
বসন্ত এলে ফুলে ফলে
সুন্দর্য প্রকৃতি মাঝে।
-------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।