দুর্গা
- Md Shamim Pramanik (Nimu) ২৭-০৪-২০২৪

সেই মাস বাবু মশাই-
স্বাগতম সাদরে জানাই,
চলে আসলুম আজি নৈকট্যে,
তোমাদের ফল সততার পুণ্যে৷

দ্যাখো পিছনে কি অপূর্ব-
বাঁধিত অধম উঁদিত সূর্য,
আসিলুম বৎসরে এক্ষুনি
তবো কি ছেড়েছিনু শৈশবসঙ্গী?

তপস্যার বিরচন নাহিযে,
সর্বনামের তোরি যেন জয়ে৷
কিযে মধুর বাজনার কুণ্ডলে
তুইও কি হারাস ওহি ঘনের মতে?

হরেক হরেক ফুল ডালার উপরে-
হাস্য আনন্দে লালিত্য সবে ভাসে৷
কিযে হারানু কিবাই যে মস্তকে,
দিব্যজ্ঞান অবুঝ উচলিয়ে উচলিয়ে!

ওহে বিষ্ণু দাদা ঘোষ,
অবাঞ্চিত নুয়ে দিস্ রোজ!
লোকমতে এহি ঐক্য যেন বয়ে_
বৎসরে অযথা কি সবিই চলে?

দ্যাখ্ না দশম মোরে আজ,
তোরও কি সম ন্যায়ের এহি হাত?
ভাঙানু এহি আজি অলস কপাট!
ভ্রান্তের পাঁজর মুড়িয়ে মলাট৷

চাহিলেই তো দিতুম সেও,
তবো কেন নিশ্চুপ এখনও?
ধ্যানে শোন্ তুইও হলি শ্রীজয়তী_
বিরহ অভিমান যেন নাহি করবি৷

কৃপণে তোর আনিবে নগ্নতা,
আহা-মরি তোকই ঘিরে ব্যাখ্যা!
এহি রোজ ফোটে পুষ্পক রক্ত জবা_
কেন হে তবো এহি সবি পালিত নিস্তব্ধতা?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।