বিষের অনেক দাম
- Md Shamim Pramanik (Nimu) ২৬-০৪-২০২৪

ওরা ঈশ্বরের মত শান্তির জোয়ারে বাঁচতে চায়,
তাদের খালি পেট- একমুঠো ভাত খেতে চায়-
ময়লা ভাতের থালায় কত মাছি উড়ে বেড়ায়,
চিৎকার করিয়া বলে, একমুঠো ভাত হবে?
ঈশ্বর শোনে চিৎকার, এসে কেউ ভাত দেয় না!
কত আর সহ্য হয়? খেয়েই তো মানুষ বাঁচে?
বেড়ে যায় নাড়ীভুঁড়ির মোচড়ানো ব্যথা,
অন্নদাতা ঈশ্বরের কাছেও অন্ন পায় না!
ওরা ফোটায় ফোটায় বিষ পান করতে চায় না_
যতটুকু পান করিলে স্বর্গে পৌঁছানো যায়,
ততটুকুই কেউ যেন এসে দেয়!
ভাবে, এক বোতল বিষ! তার তো অনেক দাম!
অর্থহীন ওরা, অথচ__
জলবায়ু ও অগ্নির ভিতরে বিষের বোতল খোঁজে,
ক্লান্ত শরীরটা ভাসে শুধু সেথায়, বিষ খুঁজে পায় না৷
হা, হা, হা....
ওরা এখনও ভাতের বদলে বিষের বোতল খুঁজে বেড়ায়৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।