জীবন
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২৬-০৪-২০২৪

জীবন মানে আলোকিত ঘরের স্বজনের হাসি
অন্ধকারে অভিশাপ আর অদৃশ্য ফাঁসি।
জীবন মানে বৌ-ছি, দাড়িয়াবান্ধা,
স্কুল ঘরের লম্বা বারান্দা।
জীবন মানে লাল গরু আর সবুজ ঘাস,
শৈশবে বেড়ে ওঠার মিথ্যামিথ্যি আশ।
জীবন মানে এক বেলার ভরপেট অন্ন
মানুষের কাছে মানুষ রূপী পণ্য,
জীবন মানে মাথা গোজার একটুখানি ঠাঁই
ভাঙা থালা, হাত পেতে যা পাই,
জীবন মানে প্রাসাদ সম বাড়ি
বাহারি ফলের টেবল, খাবার ভর্তি হাড়ি।
জীবন মানে সলজ্জ প্রেমিকার লাজুক চোখ,
বলিষ্ঠ যুবকের ভগ্ন-নিথর বুক।
জীবন মানে শেষ সময়ে পিছন ফিরে চাওয়া,
অসহায়ত্বের পথে হেঁটে হেঁটে যাওয়া।
জীবন মানে শক্তি সামর্থ আর মোহের বড়াই,
নিদানশালে জীবনের সাথে জীবনের লড়াই।

21/09/2019
BMCH
ব্রাহ্মণবাড়িয়া

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।