মনমুকুরের সপ্তকাহন
- আহমেদ তানভীর - কাঠকয়লার আঁচড় ২৬-০৪-২০২৪

মনমুকুরে আবছা দেহ ভাসছে যখন,
ভাসছে যখন আবছা দেহ;
হৃদকাননে বাজছে তখন সোনার সানাই।
মন বিছিয়ে শুনছে কেহ
শুনছে কেহ গুণছে কেহ জীবনপ্রহর,
দেখছে কেহ লিখছে কেহ
নানান কথায় নষ্ট শহর।
পথের পানে থমকে দাঁড়ায় অচিন পথিক,
অচিন পথিক থমকে দাঁড়ায়
চেনার মতন হাতটা বাড়ায়
মনের বাড়ি হাতড়ে বেড়ায় রোজ নিশিতে;
রোজ নিশিতে কিংবা সকল সাঁঝ-প্রভাতে-
বলার কথা বলতে গিয়ে থামতে হলে,
থামতে হলে পথের মাঝে
ছন্দপতন ঘটলে কাজে
তখন আবার সকল কথার তুবড়ি ছোটে;
কৃষ্ণচূড়ার ডালটা ভরে পাপড়ি ফোটে।
চলতে গিয়ে থামতে হলে
থামতে গিয়ে চলতে হলে
জানতে হবে একটা কথা,
সকল চলা সাঙ্গ হবে, অবশেষে থামতে হবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।