বাবা
- শরীফ মুহাম্মদ ওয়াহিদুজ্জামান - বাংলাদেশ ২৬-০৪-২০২৪

প্রতিটি দুর্বল পদক্ষেপ হয়েছে সবল
সকাল সাঝে খুঁজে পেয়েছি সাহস অনাবিল
পিতার স্পর্শে জীবন হয়েছে রঙিন
খুঁজে পেয়েছি পথ চলার দিশা সারাবেলা
দূর হয়েছে চলার পথের সকল মুসকিল।

সকল দায় স্কন্ধে নিয়েছেন বাবা
রক্ত ঘাম ঝরিয়ে করেছেন মানুষ মোদের
গড়তে জীবন সন্তানের দিয়েছেন কোরবানি
নিজের জীবনের সমস্ত চাওয়া পাওয়া,তবুও
কোনো কষ্ট পেতে দেয়নি বাবা সন্তানদের।

বাবা,জীবনের সকল ছায়ার নাম –আশ্রয়স্থল
প্রতিটি পদক্ষেপে বাবা স্থির দাঁড়িয়ে রয়
যত ঝড় যত বাঁধা সবটুকুর সামনে দেয়াল বাবা
কোনো দুঃখের স্পর্শ সন্তানের গায়ে না লাগে
তার তরে সকল কষ্ট সয়ে নেয় চির আপন বাবা।

এই প্রিয়জন দুঃখের দুঃখি আমাদের বাবা
সারাজীবন যে সন্তানের জীবন গড়তে লড়ে যায়
হায় সন্তান ! সেই বাবা বৃদ্ধ হলে কেন অসহায় হয়
কেন আশ্রয়স্থল ই হারিয়ে ফেলে নিজ আশ্রয়
প্রশ্ন একটাই ওগো সন্তান ওয়াহিদ জানতে চায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।