তাজ পুত্র
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৭-০৪-২০২৪

অনেক বছর পরে তোরে কাছে পেয়েছি, তাজপুত্র !
বহুদিন কাউকে কাছে পায়নি তোর মতো সাহসী, সততা
বহুদিন অসৎ দুর্নীতিবাজদের করাল গ্রাসে
বহুদিন স্বৈরদের দাপুটে নির্জিব হয়ে সুদুরে ছিলাম ।

তোর কাছেই আমি দেখি টগর জুঁই চ্যামিলী গোলাপ আছে
ওদের মাঝে কই ? মারা গেছে ? সেকি ? কবে? পঁচাত্তরের পরে ?
এতো কিছু ঘটে গেল কালের চক্রে চক্রে এ বাংলার বুকে
কাউকে তো দেখেনি তোর মতো উপমা হয়ে দাঁড়াতে
তোকে সাধুবাদ, তোকে ধন্যবাদ, মৃত্যুকে আলিঙ্গন করেছিস পিতার মতো.
তোকে পারতেই হবে হে বঙ্গ তাজের পুত্র ।

আর পরাজয় নয়, বাঙ্গালী স্বপ্ন দেখতে শুরু করেছ, বীর দর্পে শুরু করেছে হে তাজ পুত্র!
তোর অভিযান !এ কমান্ডো অভিযান চলুক প্রতিটি ঘরে ঘরে প্রতি দূর্গে দূর্গে
নিজের স্বপ্নের গল্পটা ছড়িয়ে দে পাড়ায় পাড়ায় মহল্লায় মহল্লায়
তোর সূর্যের নীচে জ্বলে ওঠুক বাঙ্গালী মুক্তির ঠিকানা
সেই মুক্তির কথা বল- যেখানে থাকবেনা কোন দুর্নীর্তির চিহ্ন !

বহুদিন তোর হুঙ্কার ছাড়া কম্পিত ছিলাম, বেহুশ ছিলাম ।
তাজ পুত্র !পিতার স্বপ্নকে বহু যত্নে এ হৃদয়ে পুষেছিলি
কই সেই দুর্নীতির হোতারা ? ওরা জাগে না কেন?
এক মৃত্যু ঘটে গেল পঁচাত্তর কিংবা তার পথ ধরে আরো
এত হত্যা ঘটে গেল তবু তুই …..

কঠিন পথ তবু তুই দৃঢ় প্রতীজ্ঞ!! স্বপ্ন দেখিস বাঙ্গালী মুক্তির- হে তাজ পুত্র!!!
অনেক বছর পরে তোরে কাছে পেয়েছি, তাজপুত্র !
বহুদিন কাউকে কাছে পায়নি তোর মতো সাহসী, সততা
------------------------------------------------------28-09-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।