জাতির জনক
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৬-০৪-২০২৪

জাতির জনক
অচিন্ত্য সরকার

মাটির নেতা তুমি,খড়ম পায়ে নাঙ্গা গায়ে
আসমুদ্র করেছো এক,অহিংসার শক্তি মন্ত্রে।গেয়েছো সেবার গান,একতার গান,
জাতীয়তাবোধে বিপ্লব এনেছো পায়ে পায়ে।তোমার অহিংসা কে দুর্বল ভেবেছে
কতো জন,তুমি কিন্তু দৃঢ় সংকল্পে বেঁধেছো মন,জনতার অবিসংবাদিত নেতা হয়ে,ক্ষমতার শীর্ষে থেকেও সংযম রাখতে পারে ক'জন?এমন সব মানুষদের কাছে অহিংসা কি দুর্বলের ষড়যন্ত্র,না কি সংযমের শক্তিমন্ত্র?
তোমার সেবা,সততা,সত্যাগ্রহ,দেশহিতে
ত্যাগ,তিতিক্ষা,এসবের দিকে আঙুল তোলে কার সাধ্য?পথের পার্থক্য,মতের পার্থক্য,এসবতো অপরিহায্য,অস্বাভাবিক কিছু নয়,তবু তুমি সংকল্প করেছো জয়ের, তুচ্ছ করে মৃত্যু ভয়।মাটির আশ্রমে করেছো বাস,পরেছো স্বল্প বাস। আর্ত কুষ্ঠের সেবা করেছো নিজ হাতে,মিশেছো মানুষ হয়ে মানুষের সাথে। সংহতির জন্য দিয়েছো প্রান,তাইতো তুমি জাতির জনক,দেশের মানুষ দিয়েছে মান।মৃত্যুর ওপার থেকে আজও পাও মৃত্যুঞ্জয়ীর মান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।