চলো, একটা চৈত্রের অপেক্ষায় থাকি
- মাহমুদ রিয়াদ পলাশ - শেষ শ্রাবণের গল্প ২৭-০৪-২০২৪

অতো সন্তর্পণে আর কতোটা পথ হেঁটে চলা যায়,
এমন নরভুমে অতো আদিকাল থেকে?
বৃক্ষ মাড়াবে না,পতঙ্গ মাড়াবে না
এটা নিষেধ, ওটা নিয়ম।

আমিতো তাদের মত নিজেকে
শুন্যে ওড়াতে পারিনা
হতভাগা চরণ মৃত্তিকাচ্যুত হয়না

ভ্যূলোকের তাবৎ জলরাশি সন্মূখে দোলে
আর একটা নগণ্য পাতার নৌকো
আমাকে কতোটা প্রশ্রয় দেবে?

ভাবোতো, কতকাল থেকে
তুমি ও তোমার অযুত কোটি তুমি
নগরীর তাবৎ উচ্ছিষ্টাগার ঘেঁটে
যতটুকু পেলে ভোগ্য
তাতে কতদিন বাঁচাবে সভ্যতার দেহ?

সারা মাঠ অংক কষে মোটে একখানা রুটি
ছিঁড়ে খুঁড়ে খাওয়া যায় কতদিন?

তারচে' চলো, একটা চৈত্রের অপেক্ষায় থাকি
দখিণা বাতাস এলেই
চড়ে বসবো ঊড়ক্কু কলঘড়ির কাঁধে।

#মাহমুদ_রিয়াদ_পলাশ
◼জুলাই ১৯,২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।