মিথ্যে
- মাহমুদ রিয়াদ পলাশ - শেষ শ্রাবণের গল্প ২৬-০৪-২০২৪

একটা তারার দিকে
তাকাও
তারপর ভাবো
তুমি ওই তারার ভেতর
থাকো।

এবার, পৃথিবীর দিকে
তাকাও,
পৃথিবী নেই,
অগুনতি তারাদের ভেতর
উধাও,
আর তাকে
খুঁজে পাবেনা।

পৃথিবী নেই,আর তুমি
সত্য ও মিথ্যার ভয়াবহ
দ্বন্দ্বে,
তুমিও নেই।

তুমি নেই, তাই
তুমি ও তোমার জাগতিক
সব কিছু, মিথ্যে।

এবার ঝাঁপ দাও
পৃথিবীর দিকে,
ঝরে পরো,
অনন্তকাল ভাসো
শুন্যে, অন্ধকারে,

তুমি হাত পা নেড়ে
অভিকর্ষহীন গভীরে ডুবো
আর নিজেকে নিজেই
দেখো,
আপন চোখের আলোয়

দেখতে কি পেলে?
সত্য?
যাকে তুমি যুগ যুগ
চেনো অন্যের হাত ধরে,
যাকে তুমি বলো, তোমার
পার্থিব উপচে পরা
একান্ত আপন জলরাশি।

আর নেই,
দেখো,
দূর থেকে, তোমার পৃথিবী
নীল নিষ্কলুষ
মিথ্যের গোলক

তুমি কি ছিলে
ওইখানে?

#মাহমুদ_রিয়াদ_পলাশ
২৫.০২.২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।