অপ-সন্ধ্যায় অপেক্ষা
- মাহমুদ রিয়াদ পলাশ - শেষ শ্রাবণের গল্প ২৭-০৪-২০২৪

অমংগল, অশুভের দল
বার বার জিতে যায়
কি ভীষণ দাঁতাল এরা, দেখেছো?
ওহ কি কুৎসিত নোংরা হাসি!
ছিঁড়েখুঁড়ে দেয় কি তোমার
মেরুদন্ডের ভেতরের তন্ত্র?
তোমার কি গা রি রি করে? বমি পায়?
তুমি কি ভাষা হারাও? জ্ঞানও?

বিভ্রমে পড়ে যেওনা,
আমার চোখের ভেতরের চোখকে
দুর্পাঠ্য ভেবোনা, ঘোলাটে পুতির ভেতর
কেউ লুকিয়ে থাকতেই পারে
পাশবের দোসর হয়ে।

অমংগল, অশুভের দল
বার বার জিতে যায়, চিরন্তনই তো
অশুভরা উল্লাস করে,মোটে কিছুদিন,
যতদিন ওরা সংখ্যায় বড়
চুড়ান্ত বিজয়ের দিন দেখো, এরা ধ্বংস হবে
তারপর তুমি আমি হয়ে যাবো অসংখ্য।

যে মংগলের উল্লাস করবো বলে
প্রজন্মের পর প্রজন্ম বসে আছি
তাতে তুমি যোগ দিও, অগুণতি হয়ো,
যে একপ্রস্থ সময়ের কাহন
আজ পেরিয়ে যাচ্ছি ,
তার তুমি স্বাক্ষী হয়ো, সাথে নিও
যুগযুগ দুর্বিষহ দুর্দিনের উপাখ্যান,
নিরিহ লাশের তালিকা, বুড়িগঙার কালো জল

মহালয়ের অনির্বাণ অরণ্যে যেদিন
দলবেঁধে দাঁড়াবো সবাই, সেদিন
তুমিই জিতে নিও ইতিহাস সবটুকু,
আমরা উৎসবে মাতবো দিন রাত
উৎসব থামবে না আর।।

#মাহমুদ_রিয়াদ_পলাশ
২৪/৭/২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।