প্রকল্প সে এখন অবরুদ্ধ
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৭-০৪-২০২৪

জবাবদিহিতার চোখ বাঁধা হলো
দুনীর্তির প্রতিটি পদক্ষেপ রক্তাক্ত করলো প্রকল্পের প্রাণ ।
সিন্ডিকেটের ঘাতক প্রাণ মিলে মিশে একাকার হলো,
দুর্নীতি করতে করতে বিষাক্ত দাঁত ঝরে পড়লো বিভিন্ন প্রকল্পে
টেন্ডার বাজীরা চেঁচিয়ে উঠলো কমিশন! কমিশন!

সিন্ডিকেটের ভীড়ে প্রকল্পে জ্বলে উঠল সিগারেটের আগুন !
জনতাকে স্পর্শ্ করলো ব্যদনার বুক
প্রকল্পে প্রকল্পে পোড়া গন্ধ ছড়িয়ে পড়লো দুর্নীতির বাতাসে
আগুন আর আগুনের স্পর্শ্
খরচের পথ এখনো অসীম!
দুর্নীতির দেহ টসটসে আঙুরের মতো রসালো—

লাঘামহীন খরচের লাথিতে লাথিতে প্রকল্পের মেরুদন্ড বাঁকা হয়ে গেছে
তবু জনতা চিৎকার করে বলতে পারলো না
সব শেষ হয়ে গেছে
প্রকল্পকে লুটে পুটে খাওয়া হচ্ছে
কেউ যেন দেখার নেই
জনতার ওপর উঠে এলো ঋণের বোঝা, অর্থনৈতিক মন্দা-

জনতা প্রকল্পের ন্যায্য র হিসাবের কথা বলছিলো-
বুঝি সে –কারণে
আজ জনতা বঞ্চিত !আজ জনতা অবহেলিত !
প্রকল্পের ডাল পালা দুর্ণীতির মিছিলে মিছিলে অরুদ্ধ, খরচের পথ বড় বেশী অসীম!
প্রকল্পের নামে সিন্ডিকেটের দল পোষা হলো-
হারে হারে কমিশন ভাগ হলো
তাই বুঝি মৃত জনতার স্বপ্ন, জীবন্ত দুর্নীতি হোতাদের প্রাণ ।

জবাবদিহিতার চোখ বাঁধা হলো
প্রকল্প সে এখন অবরুদ্ধ !
---------------------------------------------------------------12-10-2019,রাওনাট ,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।