দিন যায় দিন আসে
- আব্দুল মান্নান মল্লিক ২৬-০৪-২০২৪

দিন যায় দিন আসে

আব্দুল মান্নান মল্লিক

চোখ খুলতেই দেখছি ভুবন নতুন করে,
আন্তর্জালের বন্দীশালা বিশ্বজুড়ে,
পয়সা পড়ে পথের ধারে ছোট্ট ঘরে।

কোনটা শহর কোনটা নগর গোলকধাঁধা,
অদ্য দিনে গাঁয়ের কথায় পড়লো বাধা,
সময় তুমি সঠিক নাকি উল্টো সিধা ?

নিত্য রঙিন উঠছে দালান নতুন আরও,
গরুর গাড়ি চলেনা আর এক্কা গাড়ি সেও ।
বলতে পারো নতুন কি আর আনতে পারো ?

মেটে তেল পুড়েনা ঘরে সলতে জ্বলে,
কিবা গ্রাম শহরতলি বিজলি খেলে ।
পিপাসা মিটাও তাও তুমি বোতল জলে?

কবে কোথায় হারিয়ে খুজি শৈশব বেলা,
পথের ধারে চাতালে পাড়ায় গল্প বলা ।
সময় তোমার মনে পড়ে সেই দোচালা ?

অদ্য দিনের বাদ্য-ধ্বনি বাজে সর্বদাই,
কতকিছু এলো গেলো ভাসে আবছায়।
কিছু কথা গহীন চিত্তে ফিরিয়া হারায়।

ফাগুন মাসে মাতাল হাওয়ার মাতলামি,
মাটির ঘরে খড়ের চালে ঘূর্ণি বায়ুর দুষ্টুমি।
বিধ্বস্ত মাটির ঘর ঝড়-ঝাপটার গোঁয়ার্তুমি।

স্তব্ধ ব্যজনী দিন বা রজনী সবার ঘরে,
বায়ু নিয়ন্ত্রণ তাও এলো গাঁয়ে শহরে।
নতুন দিনের নতুন আলো জগত জুড়ে।

পথপ্রদর্শক নতুন উদ্ভব তোমার উপহার,
নইলে তুমি, অদ্য ভুবন থাকতো অন্ধকার,
নতুন দিনের নতুন তথ্যে এসো বারংবার ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।