হেমন্তের গান
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৬-০৪-২০২৪

হেমন্তের আগমনী গান
হিমেল হাওয়া গেয়ে যায়;
শরৎ নিয়েছে বিদায়,
কুয়াশার চাদর দিয়ে গায়।

ঘাসের মাথায় হীরার শিশির
মুকুট ঝলমল করে!
নীলাকাশ মিতালীতে মাতে
সবুজ দিগন্ত ধরে!

বাগানজুড়ে শোভা পায়
অশোক ছাতিম হিমঝুরী;
শিউলি কামিনী গন্ধরাজের
ঘ্রাণে মন যায় ভরি!

বাতাস ঢেউ খেলে
সোনালী ধানের ক্ষেতে।
কৃষাণ খুশীতে গান করে
পূর্ণতা প্রাপ্তিতে!

পরিবারের পুনর্মিলন
নবান্নের মহা উৎসবে;
ঝিয়ারী জামাই নাইওর আসে,
খুশীর জোয়ারে ভাসে সবে!

নতুন চালের ফিরনী পায়েস
অমৃতের স্বাদ ক্ষীরে!
চিড়া মুড়ি খইয়ের স্বাদ বাড়ে
চিনিপাতা জমাট দইয়ে!

চাই হাতে নানা চলে
মাছ ধরার উৎসবে!
জাল কাঁধে সাথী নাতি
ডোলা হাতে গৌরবে!

দিনে লুডু লাঠিখেলা আর
কানামাছি নাগরদোলা!
রাতে আড্ডা হৈ হুল্লুড়
বাউলা গান যাত্রাপালা!

হাঁসি খুশী আনন্দ উল্ল্যাস
ধানে ধনে জনে গানে
চাঁদের হাট বসে ঘরে ঘরে
সাধের অগ্রহাণে!

আবহমান বাংলায়
এ পরম্পররা বিশ্বের সেরা!
শহরে বসে কি আছে আর;
স্মৃতি রোমন্থন ছাড়া?


শাওনাজ, ঢাকা।
13 Oct 2019

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।