হিমেল হেমন্ত
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৬-০৪-২০২৪

রঙ্গরসের গাঙ্গেয় ব-দ্বীপে
হেমন্ত বর নিয়ে আসে!
শ্যামলীমা উল্ল্যাসে নাচে ,
মুক্তার ঝিলিক দুর্বাঘাসে!

ধানে ধনে যশ জৌলুশে
কৃষাণের চোখে রোশনাই ঝরে!
ঠোটের কোনে হাসি ফুটিয়ে
সোনালী ক্ষেতে চায় ফিরে!

শিউলি কামিনী গন্ধরাজ
আর বাহারী ফুলের মালা;
অশোক ছাতিম হিমঝুরী
বকফুল মনে দেয় দোলা!

গানে ঘ্রাণে গুনগুনিয়ে
ভ্রমর ফড়িং উড়ে!
নবান্নে চাঁদের হাট বসে
সকল শান্তির নীড়ে!

আয়েশী পায়েশ, মিষ্টি সন্দেশ,
বাহারী খাবারের মেলা।
চলে পুলি পাক্কন পাটিশাপটায়
কারু কাজের খেলা!

পার্বণের প্লাবণে হেসে ভেসে
আসে নবান্নের মহামিলন!
হাসি খুশী সাধ আহ্লাদ
ধুমধামে হবে পূরণ!

মাছ ধরার সাড়া পড়ে
খালে বিলে ডোবায়!
নানা ধরনের শুঁটকি নিয়ে
জেলে স্বপ্ন বুনে যায়!

রাত বিরাতে যাত্রাপালা
খুশী কবিগান পালাগানে!
দিনে হই হুল্লুড় আড্ডা
খেলাধুলা চলে সমানে!

হেমন্ত গেঢ়েছে আসন
বাঙ্গালীর হৃদয় কুন্জবনে,
প্রত্যাশা প্রাপ্তি সম্ভবনার
সাধের কার্তিক অগ্রহাণে!

এ কে সরকার শাওন
শাওনাজ, ঢাকা।
১৩ অক্টোবর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।