চির বিস্ময় যে জন
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ২৬-০৪-২০২৪

তোমার জন্যই হয়তো
পৃথিবীতে আমার আগমন
সেদিনও আমি সহস্র পাপী-তাপীর ভিড়ে
তোমায় করবো বরণ।
তুমি আছো বলেই বীর্য নিয়ে
বুর্জোয়াদের সামনে দাঁড়াই
জন্তুর মতো বন্ধি হয়েও
মানুষের মতো হাত বাড়াই।
তোমার কোন বিশেষন নয়
তুমিই আমার চির বিস্ময়
তোমার চোখের তীর্যতা করে দেয়
আমার পশুত্ব ক্ষয়।
জীবন্ত লাভার মতো যখন
শরীরের রক্ত কণিকা টগবগ করে ওঠে
তোমার জীবনাচরনের মুগ্ধতায়
হিমালয় যেন গলে ছুটে।
তুমিতো মহা জীবনের বিস্ময়কারী
অক্লান্ত বিপ্লবের তরে
জালিমেরা সব রেহাই পেয়ে যায়
যদি তোমার দিকে চোখ পড়ে।
তুমি তো আমায় খুন করেছো
সহস্রবার যেন
তবুও আমি বেঁচে আছি
জানতে চাওনি কেন?
সহস্রবার বিধ্বস্ত হয়েছি
নুয়ে পড়েছি বার বার
মুক্তির মোহে নয়, শুধু তোমায় দেখে
ঘুরে দাঁড়িয়েছি আবার।
তোমায় দেখে অভ্যস্ত হবো না
জীবন কিংবা মৃত্যুর কালে
তুমি তো বিস্ময় ছড়াতেই
যুগান্তর মহাকালে।
হেমন্ত বর্ষা বসন্তের আগমন
তোমার জন্য স্তব্দ হয় সবকিছু
স্তব্দ হয় মুক্তির যুদ্ধ
তোমার বিস্ময়ের পিছু।
বোধহয় তুমিই সেই মুক্তি
বিগ্রহহীন অপ্রতিরোধ্য যুক্তি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।