রক্তচোষা
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ২৭-০৪-২০২৪

রক্তচোষা চামচা ফড়িয়া
আর মধ্যস্বত্বভোগী;
বাড়া ভাতে ভাগ বসায়,
ভিন দেশী যোগী!

খেটে মরে শ্রমিক ভাই,
কৃষক করে চাষ!
উড়ে এসে জুড়ে বসে;
কর্মবীরের সর্বনাশ!

ওল ভেজে না যাদের
তবু তাদের বড় কই চাই!
সবে মিলে ধর বেটারে;
জনমের শিক্ষা দিয়ে যাই!

মহাজন অতি লোভী
রক্তচোষা জানোয়ার!
পৃথিবীটা গিলে খেলেও
পেট ভরে না তার!

ক'টাকা দিয়েছিস ব্যাটা
হিসেব করে বল?
কতকোটি গিলেছিস?
বল দুর্জ্জন বল!

খাজনা ফাঁকি দিয়ে দিয়ে
নীতিবাক্য ছাড়ে!
হারামখোররা বহুরূপী
অমানুষ হাড়ে হাড়ে!

মানুষ জেগে উঠে
ধরবে টুটি চেপে;
সুদে আসলে শোধ নিবে
ভিত উঠবে কেঁপে!

শাওনাজ, ঢাকা।
১৭ অক্টোবর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।