এ পৃথিবীতে আর না
- অলোক হালদার ২৬-০৪-২০২৪

এ পৃথিবীতে আর না
অলোক হালদার

এ পৃথিবীতে আর না
চারদিকে দিকে শুধু মানুষের নিপিড়ন
শুনি বাতাসে শুধুই কান্না।
অনেক হয়েছে এ পৃথিবী দেখা
অনেক হয়েছে ঘোরা
এ পৃথিবী যেন পশু আর অমানুষে ভরা।
তাই থাকতে চাই না আমি এ ভুবনে
শুনতে চাই না মানুষের কান্না
এ ভুবন ছেড়ে যাবো অন্য ভুবনে
এ পৃথিবীতে আর না।
অত্যাচারে জর্জরিত হয়েছে এ ভুবন
দেখতে যেন সব আপনের মত
কিন্তু নয় আপন।
এরা উল্লাস করে দেখে মানুষের মরন
যেন মায়াবী রাক্ষসে ভরা এ ভুবন।
এরা নয় তো মানুষ
সবই অমানুষ।
মানুষ হতে লাগে যে মনুষ্যত্ব
এরা যে সব খুন-খারাবে মত্ত।
এরা ভুলেছে পৃথিবীর সব সত্য
ভুলেছে সব মানুষ হওয়ার তত্ত্ব।
এরা বন্ধু হয়ে মানুষের পাশে আসে
বন্ধুর বুকে ছুরি মেরে পরিনত করে লাশে।
যেন পৃথিবীতে বইছে যে আজ নরপশুর বন্যা
তাই অনেক হয়েছে এ পৃথিবী দেখা
এ পৃথিবীতে আর না।
চারদিকে আজ ধর্মের নামে অধর্ম
এরা জানেনা ধর্মের মর্ম।
এরা জানে নিজের ধর্মের সবই সত্য
বাকি সব মিথ্যা।
তারা উল্লাসে করে যেন
অন্য ধর্মের মানুষ কে করে হত্যা।
করে অত্যাচার
অন্ধের মত কিছু না করে বিচার।
মানুষের মন থেকে বিশ্বাস, সত্য
সবই গেছে চলে
যেন মিথ্যা, হিংসা জড় হচ্ছে দলে দলে।
এরা করতে চাই পৃথিবী থেকে
সুখের অবসান
যেন এ ভুবন কে পরিনত করতে চাই শ্মশান।
তাই বলছি না না
এ পৃথিবীতে আরনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।