হৈমন্তী পার্বণ
- আব্দুল মান্নান মল্লিক ২৬-০৪-২০২৪

হৈমন্তী পার্বণ

আব্দুল মান্নান মল্লিক

নতুন দিনের নতুন খবর শিশির ঝরা ঘাস,
বয়ে এলো সবার কাছে হেমন্তের পূর্বাভাস।
প্রাণবন্ত গাঁয়ের কথায় জেগে উঠলো পাড়া,
ছেলে বুড়ো গাঁয়ের যোয়ান হর্ষে আত্মহারা।
আজি হেমন্ত কি আনন্দ চাষির মুখে গান,
বছর ঘুরে উঠলো ঘরে হেমন্তের নতুন ধান।
হয়তো হবে নতুন বছর তাইতো আয়োজন,
পাড়ায় পাড়ায় পড়লো সাড়া নবান্ন বিতরণ।
দেশ প্রথায় আচার বিধি নবান্নের উৎসব,
নতুন ধান নইলে উপোষ হেমন্তের অবয়ব।
ডুবে গেছে চাঁদ ওই এই বুঝি ভোর হলো,
ঘুম ঘুম আঁখিদ্বয় ভোর আঁধার ঘোরালো।
কষ্ট কাঠের বেড়া ভেঙে এলো নতুন কুটুম,
আখা জাগে ঘরে ঘরে পিঠা পায়েসের ধুম।
খাজুর গুড়ে মন্ডামিঠাই আতপ চালের ক্ষীর,
নবান্ন উৎসব ঘরে সবার কি'বা গরীব আমীর।
পরিজনদের আসা যাওয়া আজও মধুময়,
পরম্পরায় নবান্ন উৎসব তেমনই অক্ষয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।