অন্তরের কাছে
- গতিময় রায় চয়ন ২৬-০৪-২০২৪

মেঘ হইয়া ঘুরিতে চাও
আকাশটা তবে আমায় হতে দিও
চাঁদনী হইতে চাও
চাঁদটা তবে আমায় হতে দিও।

তোমার উপলক্ষে হয়তো এই চাঁদ
ঘুচিয়া লইবে সব কলঙ্ক-অভিসাপ
তোমার উপলক্ষ যদি হয় গো মহান
তবে কর এই অধমেরে পূর্ণবান।

দিওনা ঠেলে তারে
বিনাশ হবে সমূলে
থাকিবেনা অস্তিত্ব সমান।

পড়িয়া মায়ায় তোমার
খুঁজিতে চাই না তব কিছু আর
ইচ্ছা তব তোমার সহিত
দু'টি মন-জন রহিব নিভৃত।

হেথা তুমি করিছ বিরাজ
মুক্তমনে চঞ্চলে
শৃঙ্খল করিয়া বিরাট বিস্তৃত-অঞ্চলে
বাঁধিয়া রাখিতে চাই তোমা নিতান্ত গোপনে।

বুঝিবেনা কভু তুমি শৃঙ্খল ঘেরা
ঘুরিয়া ফিরিয়া তব রহিবে বাঁধা।

কবিতা যদি হও গো তুমি
কথার ফুলঝুড়ি
কাব্যগ্রন্থ হতে দিও
থাকো আমার অন্তরই।

তোমার দীপ্তি যে শুধুই বহমান
ফুরাবেনা কভু ক্ষণিক করিয়া দান
তৃপ্ত শীতল আর করিয়া মহান
চিরসুখী হবো আমি করিয়া অর্ঘ্য পূর্ণদান।

বারেক ফিরিয়া যদি দেখ ক্ষীণ-নজরে
দেখিবে অপেক্ষায় আমি তপ্ত অভিমানে
তবুও তৃপ্ত আমি তোমা প্রেম সুধায়
রয়েছো যে অন্তরে মোর নিত্য-সদায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।