ভাবনার আকাশ
- শেখ রবজেল হোসেন ২৭-০৪-২০২৪

মাঝে মাঝে নির্ঘুম রাত কাটে,
কেনো এমন হয় বলতে পারো?
ক্ষুদ্র শরীরের মাঝে বিশাল সাগরটা,
একদম পরিপূর্ণ জলে ভরে ওঠে।
কখনও কখনও মনে হয়,
মাউন্টএভারেস্ট বুকে চেপে আছে;
আমার দেহখানি চ্যাপটা করে দিয়ে,
নিয়ে গেছে কোন এক নির্জন দ্বীপে।
সোমালিয়ার দুর্ভিক্ষের ক্ষণে,
কখনওবা ক্ষুধার্ত কাকের সামনে;
স্বেচ্ছায় তুলে দিয়ে নিজের জীবন,
সবকিছুই সহজ করে নিই মেনে।
মাঝে মাঝে চোখদুটো জ্বলে পুড়ে,
রক্তিম লালে লাল হয়ে ভরে ওঠে;
মনে হয় ভিসুভিয়াস যেন এই চোখে,
গড়েছে ঘর অনেক আগে থেকে।
হাতে পায়ে অবশ ভাব আসে,
যখনই দুঃস্বপ্নের মাঝে ঘুম ভাঙে;
ক্ষত বিক্ষত হই আমাজন জঙ্গলে,
হিংস্র জন্তুর নখে আর দাঁতের আঁচড়ে।
হঠাৎ আবার আমি সুখের বানে ভেসে,
প্লাবিত হই নয়নের বঙ্গোপসাগরে;
হারিয়ে যাই স্বপ্নের কারুকাজে,
পৃথিবীর কোন এক গহীন বনে।
আজীবন ভাবনার আকাশ আমার,
এভাবেই ওড়াবে শত রঙের স্বপ্ন ঘুড়ি;
কষ্টগুলো সব ভুলিয়ে দেবে বারবার,
আমার আকাশে সদা আগমন তোমার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।