কবিতা চাই
- হাসান মনি - কাব্যগ্রন্থ ২৭-০৪-২০২৪

কবিতা দাও, দাও দাও দাও
সাদাকালো কিংবা রঙিন

জীবনমুখী অথবা চঞ্চলা চঞ্চু
ডালে ডালে লতাগুল্মের হাহাকার
ডাঙায় অনাহারী ব্যাঙের চিৎকার
আমরায় কামরাঙায়, অথবা তেতুলের
ঝালমিষ্টি রসালো আলাপ,
আরো কতো কতো বিষয় আছে বাকি!

ক্যাঙ্গারু রাজনীতির হালচিত্র নাই বা বললে,
সীমাহীন যানজটে নাই বা চললে,
ক্ষতি কি তাতে, প্রভাতের সুবাতাস
এখনো তো নেয়নি কেঁড়ে, এখনো তো
ঝড়ো-হাওয়া লাগে উচু গাছের ডালে,
অঝোরধারা ধুয়ে নিয়ে যায় মাটি গর্ভে,
শুধু পালতোলা নৌকা খুঁজে পাবে না বৈকি;

অনেক ডোবা -নালা জলাশয়ে ফুল ফুটছে
সেদিকে দৃষ্টি ফিরালেও লেখা বেরুবে কতো কতো!
বুড়িগঙ্গার বুড়িমার কথাও লিখতে পারো নানা ঢঙে
আরো লিখতে পারো, অতোটা বাধা আসবে না-
মরা গাঙে এখনো বেসামাল জোয়ার আসে
ঘরবাড়ি, কলাগাছ আর যুবতী ভাসে,
এসব আর কি!

তবে, ভুলেও চোরাবালি মৃত্যু রহস্য নিয়ে
খোঁচাখুঁচি করো না যেন, কালসাপ বেরুবে!
সাংবাদিক, মিডিয়া কেহ ছবি নিতে পারেনি এখনো
পা দিলেই টেনে নিয়ে যায় অজানায়,
তবে, আমের কষ্ট, জামের কষ্ট,
কৃষকেরা কেন পথভ্রষ্ট-
এ সব বিষয়ে লেখা যায় অনেক অনেক।

তবে লিখো, সাদাকালোর পদ্যময়তা
রঙিন ফুলের পরাগ মেখেই লিখো কবিতা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।