অপেক্ষার বৃষ্টি
- শেখ রবজেল হোসেন ২৬-০৪-২০২৪

দিনভর রোজা শেষে ক্লান্ত বদনে,
চেয়ে দেখা মজাদার ইফতার পানে;
যেনো হাজার বছর ধরে রোজাদার,
বসে আছি অনুমতির আশায় খোদার।
তেমন বেশীটা ক্ষণ কাটিয়ে প্রবাসে,
ভুলে যাওয়া প্রিয়জনের মায়ার টানে;
নিঃসঙ্গ জীবনের পর ফিরে আসে,
জীবন সাহাহ্নের শেষ সন্ধিক্ষণে।
কেউ দীর্ঘ কারাবাস শেষে আজ,
ভুলে ঠিকানা নিয়ে সন্নাসী সাজ;
বুকের জমানো মেঘ বৃষ্টির ফোঁটায়,
কাঠফাটা রৌদ্রুরে অবিরত বর্ষায়।
তেমনই দু'প্রান্তে অপেক্ষা দু'জনের,
ফিরে পাওয়ার আকুতি দুটো প্রাণের;
সামনেই সব তবু সাধ্য নেই ছোঁয়ার,
দেয়ালের ওপারে সাধ্য নেই ডিঙাবার।
এমনই অপেক্ষায় দু'জনের প্রতিটি ক্ষণ,
যেমন অস্থির রোদে শুকনো মরুদ্দ্যান;
বৃষ্টির ফোঁটায় আবার তৃষ্ণার্ত প্রাণ,
বুক ভরে নেবে মাটির সোঁদা ঘ্রাণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।