অনুভবে তোমায়
- শেখ রবজেল হোসেন ২৬-০৪-২০২৪

সময়ের দীর্ঘ পথ পেরিয়ে এসে,
পিছন ফিরে হঠাৎ দেখি তুমি গেছো চলে;
কথা ছিলো যতই কঠিন পথ হোক না কেনো,
কখনও তুমি যাবে না একা আমায় ফেলে।
একসাথে কোন একরাতে করেছিনু শপথ,
বেদনার সবটুকু গিলে নেবো ব্ল্যাক কফিতে;
মিষ্টির স্বাদ নেবো চিরতা ভেজানো পানিতে,
তবুও চোখ বুঁজবো না কভু তিক্ততার স্বাদে।
মনে পড়ে সাহেবী বেশ ছেড়ে নেমে এসে রাস্তায়,
বৃষ্টির কাদা জল মেখে খেলা করা দিনগুলিতে;
আভিজাত্য জলে ধুয়ে কুঁড়ে ঘরে আমার,
চেয়েছিলে আশ্রয়,ইচ্ছে ছিলো না ফিরে যাবার।
সেদিন আমার সাড়া ছিলো না অবৈধ প্রেমে,
সবাইকে জানিয়েই চেয়েছিনু গড়তে প্রণয়;
তুমি আজ অনেকখানি বদলে গেছো হয়তো,
চুপিসারে একা ফেলে চলে গেলে আমায় তাইতো।
আমিতো সেই শপথেই ভুলেছি মধুর স্বাদ,
অবাধে গলধকরণ করি তেঁতো আর বিশ্বাদ;
আমাকে কি আর নতুন কষ্ট দিতে পারবে তুমি?
এখন দুখেও আমার মন অনুভূতি হীন নিখাঁদ।
সরে গেছো দুরে একসাথে এসে এতোটা পথ,
যাওয়ার ক্ষণে পড়েনি কি মনে সেই শপথ?
খোলা চুলে বারান্দায় নিজের অতীত ভেবো,
যদি ফিরে আসো, দুয়ার আবার খুলে দেবো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।