উদাসী মন
- শেখ রবজেল হোসেন ২৭-০৪-২০২৪

বড্ড উদাসী এই মনটা আমার,
কখন যে কি করে বসে বুঝি না;
চলতে চলতে কোথায় গিয়ে দাঁড়াবো,
সেটা অনেক সময় মনেই থাকে না।
এভাবেই মনের অজান্তে কোন একদিন,
খরস্রোতা নদীর ঘাটে দেখা হলো দু'জনার;
আমিতো হাঁটছিলাম উদ্দেশ্যহীন ঠিকানায়,
তুমি ভেবেছিলে আমি পানিতে ডুবতে এসেছি।
ছুটে এসে জড়িয়ে ধরলে আমায়,
ছাড়োনি আমাকে একা অগাধ জলে;
আমি সম্বিত ফিরে পেয়ে দেখি তোমার বাহুডোরে,
লজ্জায় মুখ লুকিয়েছিলাম তোমারই বুকে।
তুমি বুঝেছিলে আমি এমনই উদাসীন সারাক্ষণ,
তাই বুঝি তোমার ভালো লেগেছিলো আমায় দেখে।
মনটা উদাসী আমার বড্ড বেশী,
মাঝে মাঝেই আমি হারিয়ে যাই গহীন বনে;
তুমি সুতোয় টানো বড় আপন করে,
আমি ফিরে আসি সহস্র হিংস্র জন্তুর মাঝ থেকে।
আমি রক্তাক্ত ক্ষত বিক্ষত হয়ে শ্রান্ত হই,
তোমার ভালোবাসার পরম মমতায়;
আমি হারিয়ে যাই আবার সম্বিত ফিরে পাই,
অনুতপ্ত হয়ে ও বুকেই ফের মুখ লুকাই।
আমি পথ ভুলি খুব সহজেই সবসময়,
উঠে পড়ি চলার পথে যদি কোন ট্রেন পেয়ে যায়;
আমি তোমাকে খুঁজি প্রতিটা কামরায়,
না পেয়ে তোমায় আমি ভুলে যাই ফেরার পথ।
উদ্দেশ্যহীন যাত্রা আমায় নিয়ে যায় বহুদুর,
আবার ফিরিয়ে আনো তুমি দিয়ে শপথ;
আমার মনের নাটাই সুতো একেবারে নিয়ে নাও,
পথহারা হলে বারবার ফেরাবে সে কথা আমায় দাও।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।