টক ঝাল
- শেখ রবজেল হোসেন ২৬-০৪-২০২৪

মিষ্টি পেয়ারায় টক ঝাল মিশিয়ে নাও,
খেজুর রসের গরম পায়েস ভুলে যাও;
প্রকৃতির স্বাদ আজ পানসে হয়ে গেছে,
প্রতিদিন দেখি কৃত্রিমতা ভরা চারপাশে।
ভুলে গেছি ঝোপের আড়ালে কাজ সারা,
সভ্য হয়েছি সবাই আজ কৃত্রিমতায় মোরা;
আকার কয়লা খুজি না আর দাঁত মাজতে,
মার্কিন কাপড়ের পাঞ্জাবি নেই টুপির সাথে।
বেতের সারায় গরম মুড়ির মচমচ শব্দ,
সরষে তেল মেখে এখন স্কুলে যাওয়া বন্ধ;
কাঁচা মরিচ পান্তা খুব মজা ছিলো তখন,
রং মেখে নানা দিবস পালন করছি এখন।
টিফিনের সেই এক টাকার সিঙাড়া নেই,
ব্যস্ত ছিলেন স্যারেরা শিক্ষার আলো বিলাতেই;
জীর্ণ বস্ত্র মোটা চশমায় ছিলো অনেক মান,
টাকার সুখ না পেলেও পেতেন সন্মান।
কিশোরী আজ চুপি চুপি লেখেনা প্রেমপত্র,
ভাবিনি এ যুগে সেঞ্চুরি হবে প্রেমে যত্রতত্র;
বাবা মায়ের সন্তান আজ বড়ই অবাধ্য,
মাদকের নেশায় চুরি করে নিজের ঘরেই সদ্য।
বয়োবৃদ্ধ বৃদ্ধাশ্রমে খুঁজে নেয় শেষ আশ্রয়,
মনবতা পিষ্ট করে বিবেকের হয় পরাজয়;
বড়ই অভাব খাঁটি স্বাদের খাঁটি মানুষের,
টক ঝাল মেখে স্বাদ করা সব নিরস চরিত্রের।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।