জীবন জীবনের জন্য
- শেখ রবজেল হোসেন ২৬-০৪-২০২৪

তৃষ্ণার জল করে টলমল,
পথিকের তর সয়না আর;
জলের স্বামী আড় চোখে চায়,
পিপাসিত অনুমতির আশায়।
জলের ধারা উপচে পড়ে,
রইতে চায় না আপন ঘরে;
বিনিময় ছাড়া জল পাবে না,
গৃহস্থ দিয়েছে কঠিন বায়না।
পথিকের কিছুই নেইকো দেবার,
প্রাণের বিনিময়ে জল প্রার্থনা;
তাই-ই নেবে গৃহস্থ এবার,
তাছাড়া সে জল দেবে না।
তৃষ্ণায় এমন মরন ক্ষণে,
বাঁচবে কি প্রাণ কেউ না জানে;
উপায়ান্তর না দেখিয়া,
পথিক দিলো পরাণ সঁপিয়া।
পথিক বাঁচিয়া উঠিলো ফের,
শোধ করিতে গৃহস্থের জের;
মানিয়া লয় গৃহস্থ যা কয়,
তবেই বুঝি ঋণ শোধ হয়।
জীবন বাঁচাতে জীবনের বিনিময়,
এমন সময় যদি এসে যায়;
দিশেহারা পথিক পাই না উপায়,
সবাই পড়ে যায় জীবনের মায়ায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।