নক্ষত্রের কান্না
- শেখ রবজেল হোসেন ২৬-০৪-২০২৪

তারকার আলোকরশ্মি ক্ষীণদীপ্ত সপ্তাকাশে সারাক্ষণ,
কখনওবা না পাওয়ার অসহ্য যন্ত্রণায় ভরে ওঠে মন।
বড্ড একঘেয়ে স্বাদ হঠাৎ পানসে করে দেয় জীবন,
ঝলমলে আলোও যেন মূল্যহীন মনে হয় তখন।
রাতের আকাশ বড় আফসোসে চেয়ে থাকে তারার পানে,
অপর তারাগুলো লালসার তীরটা তখনই ওর বুকে হানে।
ছিটকে পড়ে তখন গাঢ় কালো আঁধারে নশ্বর পৃথিবীতে,
গহীন বালুচরে মুখ লুকায় ফের ভুলের ডায়রিতে।
অনাদিকাল হতে পথিকেরা ছুটে চলে নতুন পথের ঠিকানায়,
টেকনাফ থেকে তেঁতুলিয়া আবার কখনও নেপাল থেকে আমেরিকায়।
আপন জন্মভূমি পিছনে ফেলে ছুটে চলে পরদেশে,
ব্যর্থতার গ্লানি নিয়ে ঘরের কোণে মুখ লুকায় অবশেষে।
একতারার বাউলের সুর পারেনা বাঁধতে ওদের নিজভূমে,
বিদেশী ক্যাবারে লাল নীল বাতির নীচে বলড্যান্সে মন থামে।
সস্তা চায়ের পেয়ালা ফেলে তৃপ্তি খোঁজে ভদকা আর হুইস্কির পেগে,
সিনেমা হল ছেড়ে ছুটে চলে নাইট ক্লাবে হালফ্যাশনের যুগে।
আজ বহুগামিতা করেছে আচ্ছন্ন বহু নারী পুরুষেরে,
একটা স্বচ্ছ মন আজ মেলা ভার কোটি মানুষের ভীড়ে।
দাড়িয়াবান্ধা গোল্লাছুট ছেড়ে ওদের চোখ ক্যাসিনোর ঘরে।
দিনের আলো শেষে গভীর রাতে ঘর ছেড়ে বেরিয়ে পড়ে।
আজ বেলী ফুলের মালা পরেনা কেউ মাখেনা কেউ সুগন্ধি আতর,
উগ্র ঘ্রাণ মেখে ঘর ছাড়ে রোজ জড়িয়ে রাতের চাদর।
ফের নিত্য নৈমিত্ত ডুবে যায় আঁধারের করাল গ্রাসে,
এভাবেই নক্ষত্রের আকাশ হতে ঝরে পড়ে গ্লানির অথৈ সাগরে ভাসে।
মিশে যায় হাজারো ঝরে পড়া লোভাতুর নক্ষত্রের মাঝে,
অপেক্ষায় থাকে ভুলের পথ ধরে আসবে কেউ নতুন সাঁঝে।
ফের একসাথে মেতে উঠবে ব্যর্থতা ভরা কান্নার রোলে,
এভাবেই নক্ষত্রগুলো ক্রমাগত ডুবে যায় বেদনার অশ্রুর নীলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।