চাষাভুষা
- শেখ রবজেল হোসেন ২৬-০৪-২০২৪

একখন্ড জমিন আর কিছু বীজ,
খুবই প্রয়োজন এখন আমার;
ঠিক যেমনটা আগেও দিয়েছিলে;
শূন্য এই হাতদুটো ভরে আমার।
আমিতো তখনও চষেছিলাম একা,
চাষের লাঙল আর হালের বলদ;
সবকিছুই নিজে হয়েছিলাম আমি,
তারপরও কি তুমি ফসল পাওনি?
শুধু কাস্তে কোদালই সম্বল ছিলো,
তবে আজ কেন এতো অবিশ্বাস?
এখনওতো নোনা ঘামের গন্ধে ভরা,
সরষে তেলের তলানি মাখা শরীর;
এতেই তো অনেক ভরসা করেছিলে,
তখন আর কিছুই কাছে পাওনি ?
তাই সেদিনের সেই আমাকে ভুলে,
সব প্রাপ্তি নিমিষেই অস্বীকার করে;
বড় অযোগ্য বলে মুখ ফিরিয়েছো?
মনে রেখো আমি আজও তেমনই।
আমাকে একখন্ড উর্বরা জমিন দাও,
আমার দুই হাতে কাস্তে কোদাল দাও;
কোপে কোপে ওলট পালট করবো,
তারপর শস্য বুনে দেবো নতুন করে।
আবার নতুন ফসলে ভরবে জমিন,
তোমার চাইলে নিও ফের ইচ্ছেমত;
কখনও বিনিময় চাইবো না আমি,
কেবল অবিশ্বাস করে কষ্ট দিও না।
আমার শরীরের নোনা ঘামের গন্ধ,
তোমার সহ্য করতে হবে না কখনও;
শুধু আমাকে অস্বীকার করো না,
চাষাভুষা তোমাদের ফসল ফলায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।