হে মৃত্যু সংশয়ীরা
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ২৭-০৪-২০২৪

এ অনিত্য মণ্ডলে আমাদের হারাবার কিছুই নেই
আমাদের আছে এক অন্তহীন জীবনের ফেরি
চক্ষুষ্মানদের অদৃশ্য এ জীবন
আমরা প্রতিটি ক্ষণেই অনুভব করি।
বেঁচে থাকার সুষূপ্ত লড়াইয়ে
আমাদের যতো পাওয়া
দুমড়ে মুচড়ে শেষ করে দেই
মহাসিন্ধুর সকল চাওয়া।
গন্তব্যে ছুড়ে যাবার সময়
কিছু ফেলে যাবার ভয় আমাদের স্পর্শ করে না
জীবনের হোচড় খাওয়া পরাজয়ে
আমাদের অন্তরভাগ কখনো ডরে না।
হয়তো দেহ হতে খসে পড়বে
আমাদের কোন অঙ্গ
তবুও আমরা করতে পারিনা
জীবনের প্রতিজ্ঞা ভঙ্গ।
অপ্রতিরোধ্য সমুদ্র ঝড়েও
আমরা পাল তুলে থাকতে জানি
প্রতিজ্ঞার কাছে হেরে যায়
আমাদের সহস্র ক্লান্তি গ্লানি।
কোন জুলুমবাজ কিংবা স্বৈরাচার
আমাদের দমাতে পারে না
মৃত্যুও আমাদের গতির সম্মুখে
আগলে দাঁড়াতে পারে না।
আমরা মানুষের জীবনাচরনে বেঁচে থাকি
নবমণ্ডল ভূমণ্ডলে স্বপ্নের রেখা আঁকি।
আমরা মরে গেলেও মনুষত্ব মাটি আর নক্ষত্রগুলো
আমাদের ভুলে যায় না,
আমরা ছুটে চলার সময়
মৃত্যু সংশয়ীরা আমাদের নাগাল পায় না।
আমরা জীবনসমুদ্র দখল নিয়ে থাকি
অসীম মহাকাশের অন্তে
তারাই শুধু দেখে না
যারা চক্ষুষ্মান হয়েও অন্ধকারের প্রান্তে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdullah98
২৫-১১-২০১৯ ১০:৫০ মিঃ

আমরা মরে গেলেও মনুষত্ব মাটি আর নক্ষত্রগুলো
আমাদের ভুলে যায় না,
আমরা ছুটে চলার সময়
মৃত্যু সংশয়ীরা আমাদের নাগাল পায় না।