শীতের সকালে
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৬-০৪-২০২৪

শীতের সকালে
অচিন্ত্য সরকার

আবছায়া চারদিক কুয়াশার ভারে
সূর্যের আলসেমি বেশ চোখে পড়ে,
জড়সড়ো গাছ গুলো শীতে কাতর
নলেনের সুবাস যেন রসনা আতর।

দেরিতে ঘুম ভাঙা লেপের আবেশে
শীত-বস্ত্র মুড়ি সুড়ি উত্তুরে বাতাসে,
শিশির সোহাগে ভেজা ঘুমন্ত পৃথিবী
উষ্ণতার ছোঁয়া পেতে হয় যে চাতকী।

খড়ের আগুন জ্বেলে অভাব মেটায়
হাত ছেঁকে বুড়ো বুড়ি জড়তা কাটায়,
অবশেষে ঘুম ঝেড়ে জাগে দিনমনি
এক চিলতে রোদ্দুর হয় বড্ড দামী।

ফুল-ফসলের খেতে সোনা রোদ ঝরে
শিউলী রসের ভাড় নিয়ে ফেরে ঘরে,
রোদে পিঠ দিয়ে বসে রসে সুখ চুমুক
মনে পড়ে শৈশবের পরম সরল সুখ।

শহরের গলি ধরে শীতের সকাল হাঁটে
ধোঁয়াশায় শ্বাস রুদ্ধ,শীতল কংক্রীটে,
পীচের রাস্তা ভেজে শিশিরের ফোঁটায়
সব ব্যস্ততা ভুলে শহর ঘুমিয়ে কাটায়।

ঘুম ঘুম জড়তা মাখা শীতের সকালে
উষ্ণ আগলে প্রেয়সী বুকেতে জড়ালে
শীতের সকাল আনে স্বর্গের আবেশ
হোক বেলা তবু থাকি এই ভাবে বেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।