শিউলি ফুল
- আলী আহম্মেদ ২৬-০৪-২০২৪

শিউলি ফুল কুড়ানো সেই দিনগুলো, আজ ধুম্র কূয়াশায় আচ্ছন্ন
মনে পড়ে, একহাতে কায়দা আঁকড়ে
আরেক হাতে শিউলি তলে ফুল কুড়াতাম উৎফুল্ল চিত্তে
ভোরের শিশিরে ভেজা শিউলি, সে কি তার অনন্য রুপ!
শুভ্রতার পাড়ে যেন এক চিলতে কমলা, ভোরের চোখে কাজল টেনে যায়
ফুল গুলো ছোঁয়ার পর দারুণ এক অনুভূতির সৃষ্টি হতো!


চারচালা টিনের ঘড়টা আর নেই, এখন সেখানে প্রাসাদ
চারা বকুলের গায়ে বাদামী বাকল
এখন আর আযানের ধ্বনি শুনে মক্তবে ছুটি না
দল বেঁধে দেখা হয়না মাটির বুকে জড়িয়ে থাকা;
শিউলি ফুলের অপার সৌন্দর্য।


মক্তবের সাথিরা আর নেই, কিংবা আমি নেই
ব্যস্ততা ঘুরিয়ে দিয়েছে পথ, গন্তব্য
দায়ীত্ব বুঝে নিতে গিয়ে অনেক বড় হয়ে গেছি,
মাস শেষে গুনে নিতে হয় মজুরী: বাঁচবো বলে
তাই পিছনে ফিরে যাওয়ার আর সুযোগ নেই।


মাটির গায়ে বিছিয়ে থাকা শিউলি ফুলগুলো নেই
কে জানে! হয়তো প্রত্যক্ষ দেখার আর সুযোগও নেই
তাই তাদের স্মৃতি আঁকড়ে ধরে রাখি সংগোপনে
বিরহী চিৎকারে তাদের অদৃশ্য বোবা কান্না শুনি কান পেতে
শিউলিগুলো হয়তো জানবেনা কোনদিন,
আমার ফিরে যাওয়ার সে যে কি আকুতি!




শিউলি ফুল
আলী আহম্মেদ
১১ অক্টোবর ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।