রক্তলাল
- আলী আহম্মেদ ২৭-০৪-২০২৪

জন্ম থেকে জ্বলছি মাগো
আমার দেশে আমি।
পুড়ছি মাগো
আমার মাটিতে আমি
এক খন্ড সবুজ এই ভূমি
কেনো রক্তে লাল তুমি?


হায়েনার দল তখনও ছিলো
এখনো আছে
শুধু মুখোশ পালটিয়ে
নতুন বেশে।
জুটিয়ে অগণিত ভক্ত
ক্ষমতার লোভে এ মাটি করেছে রক্তাক্ত


কেন এভাবে জ্বালাও, এভাবেও পোড়াও
আমার মাকে?
ধর্ষণ করে লাশ ফেলে দাও নদীর বুকে।
লাশের বুকে দাঁড়িয়ে তুমি
ঘোষণা করো ক্ষমতার।
যে ছেলেটি হারিয়েছে বোন,
পাবে কি কোন দিন ক্ষমা তার?


যে বাবা তার সন্তানের লাশ কাধে নিয়ে
গিয়েছিলো গোরস্থানে,
ব্যথা যে কি তার চেয়ে বেশি কি জানে?
আজ কচুরিপানার সাথে নদীর বুকে
ভেসে উঠে যে লাশ,
হয়না কি তাতে স্বাধীনতাকে উপহাস?






রক্তলাল
আলী আহম্মেদ
০২ ডিসেম্বর ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।