সুখের আশায় কাঁদে যে সবাই
- এস. এম. আসাদুল ইসলাম (মাসুদ) ছদ্মনামঃ প্রেম নগরীর প্রেম কুমার - বিদায় বেলা ২৬-০৪-২০২৪

এই কাল্পনিক জগতে,
কে আর রয়েছে সুখী।
মুখে মুখে সবাইতো বলে থাকি-
আমি বড্ড দুঃখী।
ঘর থেকে বাহির হইয়া
জীবিকার তাগিদে অন্ন খুজিতে যাই,
পথে-ঘাটে নানা শ্রেণির
মানুষ দেখিতে পাই।
কেউ প্রতিবন্ধী পাগল
কিংবা নানা ধর্মের মানুষ।
তখন আমাদের কাহারও মনের মাঝে
লুকিয়ে থাকেনা কোনো
দুঃখ, কষ্ট, কান্না।
আমাদের প্রত্যেকটি মানুষের মনে হয়,
আমি পৃথিবীর প্রকৃতপক্ষে
একজন সুখী মানুষ।
শিশুকাল গেল, কৈশোর গেল,
যৌবন বুঝি যায়---
এই মিথ্যা সংসারের মায়ার জ্বালে
পড়েছে যে সবাই।
সুখের পিছনে সুখ সুখ করিয়া-
কাঁদে যে সবাই,
সবারই মনে প্রশ্ন জাগে যে,
তাহলে সুখ রয়েছে কোথায়?
সুখ রয়েছে সাগরের তলে,
নাকি ঐ আসমান-জমিনে।
সুখের ঠিকানা জানে কে?
সহজে এ কথা মানে কে?
আহারে, সমগ্র মানব-জাতির জীবনে,
সুখের কোনো দেখা নাই,
ভাগ্যে কার কি লেখা রয়েছে ভাই,
কাহারও জানার মতো-
কোনো অধিকার যে নাই।
সয়ং সৃষ্টিকর্তা নিজেই ভালো জানেন,
তাই সকলেই প্রার্থনা করি তাকে,
যিনি আঠারো হাজার-
মাখলুকাতকে সৃষ্টি করেছেন,
তার ভিতরে মানবজাতিকে তিনি
সর্বোচ্চ স্থান দান করেছেন।
কার সুখ কিসে,
কেউ বলতে পারেনা,
কোনটি পেলে যে সে সুখী,
কেউ কাউকে বোঝারমতো
কোনো রকমের চেষ্টা করে না,
সবাই মুখে মুখে বলে,
আমারতো এখন সময়
নাই নাই নাই,
সেতো জনমদুঃখী,
মন ভেঙ্গে গেছে যার নানা কারণে,
সুখ দুঃখ ভাগাভাগি করার মতো,
বন্ধু-বান্ধব নাই নাইরে,
সুখের জন্য তারা করে শুধুই হাহাকার,
সকলেই একত্রিতভাবে বসি যখন,
উচিৎ কথা বলি তখন।
মুখে যখন যাহাই আসে-
কেউ নতুন বন্ধু হয়
কেউ পুরানত বন্ধু থেকে-
শত্রুতায় পরিনত হয়।
এটাই হলো বাস্তবতার জীবন।
তুষের আগুনে জ্বলি যে ভাই,
তবুও সুখের কোনো দেখা নাই।
পৃথিবীর মায়া ছেড়ে-
চলে যেতে হবে যে সবার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।