নদীর পাড়ে
- এ কে সরকার শাওন - বাঁশিওয়ালা ২৬-০৪-২০২৪

বাড়ীর পথের পাশে মেঘনা
অন্য পাশে অবারিত মাঠ!
শস্য শ্যামল সোনার ফসল
দু’পাশে চোখ জুড়ানো ঠাট!

মেঘনা আকন্ঠ জল নিয়ে
সর্পিলাকারে বয়ে চলে ধীরে!
ভুতল চিরে পথে প্রান্তরে
মোহনায় হারায় সে সুদূরে!

সুনীল গগনে দল বেঁধে
শুভ্রমেঘ আকাশে মিলায়!
গরুর পাল লয়ে রাখাল
ফিরে আপন সোনার গায়!

মাঝ নদীতে জলের হাসি,
ঢেউয়ের ঝিকিমিকি ছবি;
বিদায় বেলয় আকাশ রাঙ্গায়
নিস্তেজ পড়ন্ত রবি!

নীচে জলের বুক চিরে
রাজহাঁস জলকেলি করে!
শুভ্র বলাকা নীল আকাশে
ডানা মেলে উড়ে চলে!

ফসলের তল সবুজ শীতল
দিঘীর কাজল কাল জল!
সাঁঝেরবাতি পাষানের ঘাট
মনকাড়া প্রকৃতির আচল!


বিলের শাপলাশশী শুভ্র হাসি
কাকের চক্ষুর স্বচ্ছ কালোজল!
কিশোর বয়সে মনে হয়েছিল
সেটা অতলানান্তিকের তল!

গয়না নৌকায় বিল পাড়ি দিয়ে
নবীনগরে গিয়েছি হাজার বার!
ঝড়ের তান্ডবে নৌকাডুবি
মরতে গিয়ে বেঁচেছি সেবার!

কত কত পথ পাড়ি দিয়ে
হেঁটেছি অনেক ভুবনজুড়ে
মেঘনা নদীর পাড়ে হাটা
গেঁথে আছে এই অন্তরে!

শনিবার, ২১ ডিসেম্বর ২০১৯
শাওনাজ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

borhan081975
২৩-১২-২০১৯ ১৮:৪২ মিঃ

বেশ ভালো লাগলো।
শুভেচ্ছা অনন্ত।

M2_mohi
২২-১২-২০১৯ ১৩:৩৮ মিঃ

সুন্দর এবং মনোমুগ্ধকর পরিবেশনা l