নববর্ষের মোনাজাত
- সাইদুর রহমান ২৭-০৪-২০২৪

দেখতে দেখতে এসে গেলো দু’হাজার কুড়ি
সকলের আশা আসবে এবার প্রশান্তির ঝুড়ি;
বিগত বছরের না পাওয়ার কত যে অসন্তোষ
অগণিত মানব হৃদয় অন্তরে উবে গেছে হুঁশ।

কত কষ্টে ছিল মানুষ, বন্যার অসহ উপদ্রব
কেউ হারিয়েছে স্বজন হারিয়েছে অর্জন সব;
কখনো বা ভাঙ্গনে, গেছে গরিবের ঘরবাড়ি
কেহ তবে কুড়িয়েছে ধন সম্পদ কাড়ি কাড়ি।

কেহ হয়ত অসৎ পথে পেয়েছো অজস্র ধন
কারো তবে দৈন্য দশায় ভেঙ্গে খানখান মন;
পোহাতে হয়েছে দুর্ঘটনা সেকি যন্ত্রণা দুর্দশা
কারো গেছে পা হাত চোখ, সে বেহাল দশা।

এবার সাথে যে বসন্ত, হয়ত হবে রঙিন বর্ষ
আইবুড়ো সবার মনে জেগেছে অঢেল হর্ষ;
পিছিয়ে পড়া মানুষের মনেও খুলবে দিগন্ত
যারা বিফল আর যারা বছরজুড়ে আশাহত।

মনে কারো না থাকুক জটিলতা দ্বিধা ও দ্বন্ধ
ষড়রিপু নিধনে, সবার জীবনে আসুক ছন্দ;
সকল জীবনেই যেন আসে সোনালি প্রভাত
কোটি কোটি মানুষের এই হোক মোনাজাত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।