লাউডগা দিন
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৬-০৪-২০২৪

লাউডগা দিন
অচিন্ত্য সরকার

উড়িয়ে ঘুড়ি দূর আকাশে লাটাই হাতে ছোটা
পাথর গুলি,লুকোচুরি,কুমিরডাঙা, ডাংগুলি,
খেলার ভিড়ে দিনগুলো সব প্রজাপতি ডানা
কাজের ফাঁকে আজও জুড়ে মনের অলিগলি।

ধান কাটা শূন্য মাঠে শীতের দিনে খুশি ঝরে
না পাওয়ারা অবহেলে ভর করতো হাসির পিঠে,
প্লাস্টিকের সস্তা বলে নারকেল ডালের নরম ব্যাটে
শাসন আদর সবটা মিলে দিন গুলো সব বড্ড মিঠে।

একটা আলু,এক কোটো চাল,একটা করে ডিম
সবাই মিলে জোগাড় করে বনভোজনে মাতা,
পেট ভরতো কতটুকু বড্ড কঠিন সে কথা বলা
আনন্দ ভরা থাকতো সবার ভোজন কলা পাতা।

আম বাগানের জৈষ্ঠ দুপুর সুখের পাত্র ভরা
গাছের পাতায় হাওয়ার নাচন হৃদয়ে দেয় দোলা,
ফাটা আমের অমৃত স্বাদ আজও মুখের সুখ
জীবনের সেই লাউডগা দিন স্মৃতি ঘটে যত্নে তোলা।

ময়ূর পেখম স্বপ্নগুলো উড়তো হাওয়ায় ভেসে
অভাব গুলো সবুজ মনে ঠিকরে যেতো দূরে,
বাজার ফর্দে আটকে গেছে বীর পুরুষ খোকা
মায়ের আঁচল হারিয়ে ফেলে ইটের প্রাসাদ পুরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।