নতুন বছর নতুন ভোর
- আবু জাফর বিঃ ২৬-০৪-২০২৪

মহাকালের গর্ভে জন্মনিলো নতুন একটি বছর,
জীবনের এই গন্তব্যের পথে হয়না কেউ দোসর।
সকল মানুষের বিভেদ ভুলে দুঃক গ্লানি মুছে যাক,
বিদায় বছরের সব ভালো কাজ অমর হয়ে থাক।

নতুন বছর নতুন ভোর, জাগো নতুনের প্রভাতে,
বাংলার প্রতিটি শিশুরা যেন থাকে দুধে-ভাতে।
প্রভাতে জাগিয়া আগামীর পথে নতুন স্বপ্ন বুনন;
করো পরিশ্রম সততার সাথে তবে হবে স্বপ্নপূরণ।

সূর্যালোকের কোমল পরশে জাগরিত সার্বজনীন,
পাখ-পাখালি কলকাকলী এলো সোনালী দিন।
ধানের শীষে আছে মিশে সোনালী রঙের দানা,
সবুজ পাতায় শিশির ফোটায়, যেন মুক্তা কণা।

কৃষক-শ্রমিক মুটে-মজুর; মিলে-মিশে সবাই;
সময়ের সাথে আগামীর পথে দেশ গড়তে চাই।
পরিবার সমাজ, দেশ ও দশের তরে করবো কাজ,
দারিদ্রমুক্ত দেশ গড়ার প্রত্যয়ে জাগরিত হব আজ।

মনস্কামনা পূর্ণ হবেনা ঘুমের ঘোরের স্বপ্ন অবান্তর,
নির্ঘুম চোখে স্বপ্ন দেখে; সমুখপানে হও অগ্রসর।
আমরা স্বপ্নের অভিযাত্রী, দেখব স্বপ্ন, করবো কাজ,
স্বপ্ন পূরণের আশায় জাগরিত হই, আমরা স্বপ্নবাজ।

আজকের তরুণ আগামীদিনে আনবে রাঙা প্রভাত,
হে নবীন হে তরুণ জাগো,তোমরা পারবেই নির্ঘাত।
রাত পোহাবে তবে আসবে সোনালী দিনের সকাল,
সুখ সমৃদ্ধি হবে বৃদ্ধি, পাবে; স্বপ্নের আগামীকাল।
---------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।